সোমবার, ২৭ সেপ্টেম্বর, ২০২১

ইউরো ফাইনালে ‘ইটস কামিং হোম’ গাইতে দিবে না উয়েফা!

১৯৬৬ সালের বিশ্বকাপের পর বিগত ৫৫ বছরে আর কোন বড় আসরে শিরোপার মুখ দেখতে সক্ষম হয়নি ইংল্যান্ড। আর ইউরোর কথা তুললে অর্জনের ঝুলি সেখানে তাদের একেবারে শূন্য! ইউরোর ৬১ বছরের ইতিহাসে এবারই প্রথম তার ফাইনালে খেলতে যাচ্ছে ইংলিশরা। আর প্রথম বলেই উত্তেজনাও হয়তো একটু বেশিই ইংলিশ সমর্থকদের মাঝে। পুরো ইংল্যান্ড তো বটেই, গোটা বিশ্বেই ইংলিশ ফুটবলের যত ভক্ত আছেন, সবার মুখে মুখে একটাই কথা- ‘ইটস কামিং হোম’! অতি উত্তেজনার বশে তারা জন্ম দিয়ে যাচ্ছে একের পর এক বিতর্কের!

সর্বশেষ উয়েফার কাছে ইংলিশ ফুটবল অ্যাসোসিয়েশনের পক্ষ থেকে আবেদন করা হয়েছে ওয়েম্বলিতে অনুষ্ঠিতব্য ইউরো ফাইনালের আগে ‘থ্রি লায়ন্স’ শিরোনামে বিখ্যাত ‘ইটস কামিং হোম’ গানটি সরাসরি আয়োজনের! মূলত ‘ইটস কামিং হোম’ গানটি প্রথম মুক্তি পেয়েছিলো ১৯৯৬ সালে ইংল্যান্ডে আয়োজিত ইউরো উপলক্ষে। ইংলিশ গায়ক ফ্রাঙ্ক স্কিনার ও ডেভিড ব্যাডিলের গাওয়া গানটি পরবর্তীতে বেশ জনপ্রিয়ও হয়েছিল ইংলিশ ফুটবল ভক্তদের মাঝে।

অবশ্য, ইউরোপিয়ান ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা ও এবারের ইউরোর আয়োজক উয়েফা ইংলিশ ফুটবল অ্যাসোসিয়েশনের আবেদনটি নাকচ করে দিয়েছে। ‘ইটস কামিং হোম’ গানটির মূল গায়ক স্কিনার বিষয়টি নিশ্চিত করে বলেন, ইতালির বিপক্ষে থ্রি লায়ন্সরা মাঠে নামার আগে গানটি গাওয়ার অনুমতি দিলে তা ইতালিয়ানদের বিপক্ষে অন্যায় করার শামিল হবে বলে জানিয়েছেন আয়োজকরা।

আবেদনের বিষয়টি নিশ্চিত করে উয়েফার পক্ষ থেকে জানানো হয়, টুর্নামেন্টের আয়োজন সম্পর্কিত শিডিউল আগেই নিশ্চিত করা হয়ে গেছে। শেষ মূহুর্তে এসে নতুন কিছু পরিবর্তন বা সংযোজন সম্ভব নয়। এছাড়া, ফাইনালে ইংলিশ ফুটবল অ্যাসোসিয়েশনের এমন উদ্যোগ অতি জাতীয়তাবাদের পরিচায়ক!

উল্লেখ্য, গোড়ার দিকে ‘ইটস কামিং হোম’ বলতে ঘরের মাঠে বড় আসরের আগমনী বুঝালেও, ২০১৮ বিশ্বকাপের সময় থেকে সেই অর্থ পাল্টে গেছে ইংলিশ ফুটবল ভক্তদের কাছে। ‘ইটস কামিং হোম’ দিয়ে তারা এখন শুধু শিরোপাকেই বোঝায়, এই মূহুর্তে যা তাদের পরম আরাধ্য। তাছাড়া, এবারের ইউরোতে দূর্বল ইউক্রেনের বিরুদ্ধে কোয়ার্টার ফাইনালের ম্যাচটি বাদ দিলে আয়োজক না হয়েও ইংলিশরা তাদের বাদবাকি সবকটি ম্যাচ কিন্তু খেলেছে ঘরের মাঠেই! সবশেষ ফাইনালেও তারা পেতে যাচ্ছে সেই ঘরের মাঠের সুবিধা।

এছাড়া, ডেনমার্কের বিপক্ষে সেমিফাইনালেই ওয়েম্বলি স্টেডিয়ামে বেশ কিছু বিতর্কের জন্ম দিয়েছে ইংলিশ দর্শকরা। সেই ম্যাচটি নিয়ে অসন্তোষ প্রকাশ করেছে বিশ্ব মিডিয়াসহ খোদ উয়েফা। ম্যাচ শুরুর আগ মূহুর্তে ডেনিশ ফুটবলারদের জাতীয় সঙ্গীতের সময় অনেক ইংলিশ দর্শককেই দেখা গেছে নিরবতা পালনের বদলে ‘বু বু’ আওয়াজ তুলে ডেনিশ জাতীয় সঙ্গীতের অবমাননা করতে। এছাড়া সেসময় আতশবাজিও ফুটিয়েছে গ্যালারিতে উপস্থিত কিছু দর্শক। বিতর্ক উঠেছে রেফারির ম্যাচ পরিচালনা নিয়েও।

অতিরিক্ত সময়ের খেলা চলাকালীন মাঠে দ্বিতীয় আরেকটি বল দেখার পরও খেলা থামাননি ডাচ রেফারি ড্যানি ম্যাকেলি। বরং একটু বাদেই ইংলিশদের একটি বিতর্কিত পেনাল্টি আবেদনে সাড়া দেন তিনি, যা থেকে গোল করে ডেনিশদের স্বপ্ন চুরমার করে দেন ইংলিশ স্ট্রাইকার হ্যারি কেইন। বিতর্কিত সেই পেনাল্টি সিদ্ধান্তে ভিএআর না দিয়ে শুধু রেফারিই নয়, ইংলিশ দর্শকরাও দেখিয়েছিল তাদের কুৎসিত চেহারা। হ্যারি কেইনের পেনাল্টি শট নেয়ার আগ মূহুর্তে স্পষ্ট দেখা যায়, ডেনিশ গোলরক্ষক ক্যাসপার স্মাইকেলের চোখের নিচে লেজার লাইট ফেলেছেন কোন এক ইংলিশ দর্শক!

এমনকি অভিযোগ ছিলো একই ভেন্যুতে ইংল্যান্ড বনাম জার্মানির নক-আউট পর্বের প্রথম ম্যাচটি ঘিরেও! সে ম্যাচেও জার্মান জাতীয় সঙ্গীতের সময় দুয়োধ্বনি তুলেছিলো ইংলিশ দর্শকরা। ইংলিশ দর্শকদের নিয়ন্ত্রণহীন এসব উগ্র আচরণের জন্য ইংলিশ ফুটবল অ্যাসোসিয়েশনকে শনিবার ৩০ হাজার ইউরো জরিমানাও করেছে ইউরোপিয়ান ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা উয়েফা, শাস্তি হিসেবে যা অনেক কমই হয়েছে বলা চলে!

বাংলাদেশ প্রেস/মিশু

সর্বাধিক পঠিত

সর্বশেষ খবর

আরও খবর

মৃত্যুদণ্ড-অঙ্গচ্ছেদের শাস্তি ফেরাচ্ছে তালেবান

তালেবানের কুখ্যাত ধর্মীয় পুলিশের প্রধান মোল্লা নুরুউদ্দিন তোরাবি বলেছেন, আফগানিস্তানে চরম শাস্তি হিসেবে মৃত্যুদণ্ড ও অঙ্গচ্ছেদ করার বিষয়টি ফের কার্যকর করা হবে। তিনি এখন...

আশার বাণী শোনালেন কিম এর বোন

উত্তর কোরিয়ার নেতা কিম জং আনের প্রভাবশালী বোন বলছেন, দক্ষিণ কোরিয়া যদি কোন উস্কানিমূলক পদক্ষেপ না নেয় তাহলে পিয়ংইয়াং সরকার শান্তি আলোচনা আবার শুরু...

আবার ক্ষমতায় ফিরছেন ট্রুডো

জাস্টিন ট্রুডোর লিবারেল পার্টি অল্প ব্যবধানে কানাডার নির্বাচনে জয়ী হয়ে ক্ষমতায় ফিরেছে, কিন্তু পার্লামেন্টে সংখ্যাগরিষ্ঠতা অর্জনে ব্যর্থ হয়েছে। এ নিয়ে জাস্টিন ট্রুডো তৃতীয়বারের মতো কানাডার...

পাকিস্তানে ক্রিকেট দল পাঠানোর প্রস্তাব নাকচ বাংলাদেশের

একের পর এক বিভিন্ন দেশের সফর বাতিলের পর পাকিস্তানের ক্রিকেট যখন সংকটের মুখে, তখন পাকিস্তান ক্রিকেট বোর্ড আমন্ত্রণ জানিয়ে যোগাযোগ করেছিল বাংলাদেশের সঙ্গে। কিন্তু...

জালিয়াতির অভিযোগের মধ্যেই জয়ের পথে ইউনাইটেড রাশিয়া পার্টি

সমর্থন কমে গেলেও প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের ইউনাইটেড রাশিয়া পার্টি দেশটির পার্লামেন্ট নির্বাচনে আরেক দফা বড় বিজয়ের পথে এগিয়ে যাচ্ছে। রবিবার সন্ধ্যায় ভোটগ্রহণ শেষ হওয়ার কয়েক...