সোমবার, ২৭ সেপ্টেম্বর, ২০২১

ইসরায়েলের ধারেকাছেও নেই ফিলিস্তিন, যুদ্ধ বাধলে নিশ্চিত পরাজয়?

গত ১০ মে সোমবার থেকে ইসরায়লের ও ফিলিস্তিনের মধ্যে শুরু হয়েছে চরম লড়াই। এই লড়াই ক্রমেই বাড়ছে। বলা যেতে পারে, চলছে অঘোষিত যুদ্ধ। একনজরে দেখে নিন কার কত বেশি সামরিক শক্তি।

পারমাণবিক অস্ত্রাগারে সজ্জিত বিশ্বের অন্যতম আধুনিক সেনা রয়েছে ইসরায়েলের। অন্যদিকে ফিলিস্তিনের না আছে কোন স্বীকৃত রাষ্ট্র না আছে কোন নিয়মিত সেনা। এছাড়া নিজেকে রক্ষা করার মত তেমন শক্তিও নেই।

সশস্ত্র বাহিনী

ইসরায়েলি ডিফেন্স ফোর্সেস (আইডিএফ)-এর রয়েছে প্রায় এক লাখ ৭০ হাজার সক্রিয় সামরিক কর্মী রয়েছে। ২০১৯ সালের হিসেব অনুযায়ী আইডিএফ ২০ দশমিক ৫ বিলিয়ন মার্কিন ডলার তাদের সামরিক খাতে বাজেট দেয় এবং বিশ্বব্যাপী সামরিক ব্যয়ের ইসরায়েলের অবস্থান ১৫।

অন্যদিকে ফিলিস্তিনের বিভিন্ন গোষ্ঠীর মিলে ৩০ হাজার থেকে ৫০ হাজারের মত সেনা রয়েছে। বিভিন্ন অনুমান অনুযায়ী হামাসের ১০-২০ হাজারের মত যোদ্ধা রয়েছে। ২০০৯ সালে ইন্টারন্যাশনাল ক্রাইসিস গ্রুপের মতে হামাসের মিডিয়া উইং কাসেম ব্রিগেডের ৭- ১০ হাজারের মত সেনা রয়েছে।

আরও পড়ুন: যুদ্ধ কী বেধেই গেল? 

তবে সাম্প্রতিক অনুমান অনুযায়ী, হামাসের যোদ্ধা বেড়ে প্রায় ৪০ হাজারের মত হতে পারে। এছাড়া ইসলামিক জিহাদ ও আরও সশস্ত্র দল যেগুলো ইরান সমর্থিত যেসব মিলে ঐ অঞ্চলে আরো ৮-৯ হাজারের মত যোদ্ধা রয়েছে।

অস্ত্রশস্ত্র 

ইসরায়েলের রয়েছে নিজস্ব অস্ত্রকারখানা। দেশটি বিভিন্ন অত্যাধুনিক অস্ত্র নিজেই তৈরি করে এবং বিশ্বের বৃহত্তম অস্ত্র রফতানিকারক দেশের মধ্যে অন্যতম ইসরায়েল। রাশিয়া, যুক্তরাষ্ট্রের মত দেশে ইসরায়েল অস্ত্র বিক্রি করে। এছাড়া আরো অনেক ইউরোপিয়ান দেশ ইসরায়েল থেকে অস্ত্র কিনে।

দেশটি গোপনে পারমাণবিক অস্ত্র তৈরি করেছে বলেও বিভিন্ন আন্তর্জাতিক মিডিয়ায় খবর এসেছে। এদিকে ফিলিস্তিনের যেমন নিজস্ব কোন প্রতিরক্ষা কারখানা নেই তেমনি হামাসের মত গোষ্ঠীগুলো চলে অন্য দেশের সহায়তায়।

আরও পড়ুন: লেবালন থেকে ইসরায়েলে রকেট হামলা

ধারণা করা হয়, ইসরায়েলি বিমান বাহিনীর অন্তত ৬৮৪ টি ফাইটার জেট আছে যেখানে ফিলিস্তিনের কোন বিমানেই নেই। তবে সম্প্রতি খবর এসেছে, হামাসের বিমান হামলায় ২০ ইসরায়েলি নিহত হয়েছে।

ইসরায়েলের বিমান বাহিনীর ৩৪ হাজার সক্রিয় সদস্য রয়েছে। এছাড়া ইসরায়েলে দায়িত্বে থাকা ১০ হাজার নৌবাহিনীর করভেট রয়েছে ৪ টি। মিসাইল বোট রয়েছে ৮ টি, সাবমেরিন রয়েছে ৫ টি, পেট্রোল বোট ৪৫ টি এবং সাপোর্ট শিপ রয়েছে ২ টি। অন্যদিকে ফিলিস্তিনের ঐ মাছ ধরার নৌকা ছাড়া কিছু নেই।

জেরুজালেম পোস্টের খবরে বলা হয়েছে, ইসরায়েলি গোয়েন্দারা জানান, হামাসের অস্ত্রাগারে ৫-৬ হাজার রকেট আছে যা গাজার সীমান্ত পর্যন্ত হামলা চালাতে পারে। এছাড়া ইসলামিক জিহাদের প্রায় ৮ হাজারের মত শর্ট রেঞ্জের রকেট আছে।

ইসরায়েলি গোয়েন্দাদের মতে, হামাসের কয়েক ডজন রকেট আছে যা ১০০-১৬০ কিলোমিটার পর্যন্ত হামলা করার ক্ষমতা। এছাড়া ইসলামিক জিহাদের অল্প সংখ্যক বুরাক-১০০ রকেট আছে যার রেঞ্জ ১০০ কিলোমিটারের বেশি।

আরও পড়ুন: ঈদের পর ফের বাড়ছে লকডাউন

এছাড়া হামাসের কয়েক শ ৭০-৮০ কিলোমিটার রেঞ্জের রকেট থাকতে পারে যেগুলো দিয়ে ইসরায়েলের তেল আবিব পর্যন্ত হামলা করা যেতে পারে। এসব রকেটের বেশিরভাগই ইরানের তৈরি।

অন্যদিকে ইসরায়েলের রয়েছে নিজস্ব বিভিন্ন বৈচিত্রের ব্যালিস্টিক এবং ক্রুজ মিসাইল। এটি দিয়ে শুধু পুরো ফিলিস্তিন নয়, মিশর, সিরিয়া এবং ইরান পর্যন্ত হামলা করা যায়।

এছাড়া ইসরায়েলের জেরিকো-২ নামে মিসাইল পুরো ইরানের হামলার ক্ষমতা রাখে বলে কিছু বিশেষজ্ঞের ধারণা।

ইসরায়েলের ক্ষেপণাস্ত্রের তথ্য অত্যন্ত গোপণীয়। বিশেষজ্ঞদের ধারণা হামাস ও ইসলামিক জিহাদের রকেটকে টেক্কা দেওয়া দেশটির জন্যে কোন ব্যাপারই না।

এছাড়া হামাস ও ইসলামিক জিহাদের রকেট প্রতিহত করতে ইসরায়েলের রয়েছে আয়রন ডোম প্রতিরক্ষা ব্যবস্থা। তথ্যসূত্র: টিআরটি ওয়ার্ল্ড

সর্বাধিক পঠিত

সর্বশেষ খবর

আরও খবর

মৃত্যুদণ্ড-অঙ্গচ্ছেদের শাস্তি ফেরাচ্ছে তালেবান

তালেবানের কুখ্যাত ধর্মীয় পুলিশের প্রধান মোল্লা নুরুউদ্দিন তোরাবি বলেছেন, আফগানিস্তানে চরম শাস্তি হিসেবে মৃত্যুদণ্ড ও অঙ্গচ্ছেদ করার বিষয়টি ফের কার্যকর করা হবে। তিনি এখন...

আশার বাণী শোনালেন কিম এর বোন

উত্তর কোরিয়ার নেতা কিম জং আনের প্রভাবশালী বোন বলছেন, দক্ষিণ কোরিয়া যদি কোন উস্কানিমূলক পদক্ষেপ না নেয় তাহলে পিয়ংইয়াং সরকার শান্তি আলোচনা আবার শুরু...

আবার ক্ষমতায় ফিরছেন ট্রুডো

জাস্টিন ট্রুডোর লিবারেল পার্টি অল্প ব্যবধানে কানাডার নির্বাচনে জয়ী হয়ে ক্ষমতায় ফিরেছে, কিন্তু পার্লামেন্টে সংখ্যাগরিষ্ঠতা অর্জনে ব্যর্থ হয়েছে। এ নিয়ে জাস্টিন ট্রুডো তৃতীয়বারের মতো কানাডার...

পাকিস্তানে ক্রিকেট দল পাঠানোর প্রস্তাব নাকচ বাংলাদেশের

একের পর এক বিভিন্ন দেশের সফর বাতিলের পর পাকিস্তানের ক্রিকেট যখন সংকটের মুখে, তখন পাকিস্তান ক্রিকেট বোর্ড আমন্ত্রণ জানিয়ে যোগাযোগ করেছিল বাংলাদেশের সঙ্গে। কিন্তু...

জালিয়াতির অভিযোগের মধ্যেই জয়ের পথে ইউনাইটেড রাশিয়া পার্টি

সমর্থন কমে গেলেও প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের ইউনাইটেড রাশিয়া পার্টি দেশটির পার্লামেন্ট নির্বাচনে আরেক দফা বড় বিজয়ের পথে এগিয়ে যাচ্ছে। রবিবার সন্ধ্যায় ভোটগ্রহণ শেষ হওয়ার কয়েক...