সোমবার, ১৮ অক্টোবর, ২০২১

গরমে পুড়ে যেভাবে শেষ হয়ে গেল কানাডার একটি গ্রাম

জুন মাসের শেষের দিকে কানাডায় প্রচণ্ড গরমের কারণে ব্রিটিশ কলাম্বিয়ার ছোট্ট একটি গ্রাম উঠে এসেছিল আন্তর্জাতিক সংবাদ শিরোনামে। সেসময় এমন গরম পড়েছিল যা কানাডার ইতিহাসে কখনো হয়নি। লিটন নামের ওই গ্রামে তাপমাত্রা পৌঁছেছিল ৪৯.৬ ডিগ্রি সেলসিয়াসে।

সেখানকার একজন বাসিন্দা মেরিয়েল বারবার বলেন, “এতো গরম যে ভাষায় বোঝানোর মতো নয়।”

“আমি ভোর চারটায় উঠে যাচ্ছিলাম বাইরের কাজগুলো সেরে ফেলার জন্য। কারণ এতো গরম যে দুপুর বেলায় কাজ করার কোনো উপায় ছিল না,” বলেন তিনি।

গ্রামের অন্যান্য অধিবাসীরাও ঠাণ্ডা থাকার জন্য ঘরের ভেতরেই অবস্থান করছিল।

রাস্তাঘাট ছিল নিরব, এমনকি লিটনের মতো একটি গ্রামের তুলনায়ও।

এই গ্রামে বাস করতো ২৫০ জন লোক। আশেপাশের রিজার্ভেও বাস করতো আরো প্রায় এক হাজারের মতো আদিবাসী। অপূর্ব প্রাকৃতিক নিসর্গের এই এলাকাটি ভ্যানকুভার থেকে ১৬২ মাইল উত্তর-পূবে। সেখানে থম্পসন এবং ফ্রেসার – এই দুটো নদী একত্রে মিলিত হয়েছে।

বাসিন্দারা বলছেন, এই গ্রামের লোকেরা একত্রে মিলেমিশে বসবাস করতো। তাদের মধ্যে খুব ঘনিষ্ঠ সম্পর্ক ছিল। এটা এমন এক জায়গা, একজন বলছিলেন, যেখানে “প্রত্যেকেই প্রত্যেককে মোটামুটি চিনতো।”

মিজ বারবার প্রায় এক দশক আগে এই এলাকায় এসে বসবাস করতে শুরু করেন। এখানকার লোকজনের সঙ্গে খাপ খাইয়ে নিতে তার খুব একটা দেরি হয়নি।

“আমি এমন একটা জায়গা খুঁজে পেলাম যেখানে এই লোকগুলো থাকতো। গ্রামটি যেন আমাকে নানা ভাবে স্বাগত জানাল। আমি তাদেরকে বলি একটি পরিবার,” বলেন তিনি।

তিনি বলছিলেন, যেদিন আগুন লাগে, ৩০শে জুন, সেদিন তীব্র গরম পড়েছিল, সেই সঙ্গে ছিল “ভয়াবহ” রকমের বাতাস।

সারা দিনের কাজের শেষে তিনি যখন বাড়িতে ফেরার প্রস্তুতি নিচ্ছিলেন, সেসময় তিনি শহরের এক জায়গায় কিছু কালো ধোঁয়া উপরের দিকে উঠতে দেখেন।

গ্রীষ্মকালে ব্রিটিশ কলাম্বিয়াতে আগুন লাগার ঘটনা সাধারণ একটি বিষয়- এরকমটাই মনে মনে ভাবছিলেন মিস বারবার। তিনি ধরে নিয়েছিলেন খুব শীঘ্রই এই আগুন নিয়ন্ত্রণে নিয়ে আসা হবে।

কাজের গাড়িটি রেখে দিয়ে তিনি যখন শহরের দিকে যাচ্ছিলেন, তিনি দেখলেন দমকল বাহিনীর একটি গাড়ি সাইরেন বাজিয়ে, ফ্ল্যাশিং লাইট জ্বালিয়ে পাশ দিয়ে ছুটে গেল।

আগুন নেভানোর গাড়িটি রাস্তায় আড়াআড়ি করে রাখা হল। ফলে মিজ বারবারের শহরে যাওয়ার রাস্তাটি বন্ধ হয়ে গেল। অগ্নিনির্বাপক দলের প্রধান তাকে সতর্ক করে দিয়ে জানালেন যে লিটনে আগুন লেগেছে।

সর্বাধিক পঠিত

সর্বশেষ খবর

আরও খবর

মৃত্যুদণ্ড-অঙ্গচ্ছেদের শাস্তি ফেরাচ্ছে তালেবান

তালেবানের কুখ্যাত ধর্মীয় পুলিশের প্রধান মোল্লা নুরুউদ্দিন তোরাবি বলেছেন, আফগানিস্তানে চরম শাস্তি হিসেবে মৃত্যুদণ্ড ও অঙ্গচ্ছেদ করার বিষয়টি ফের কার্যকর করা হবে। তিনি এখন...

রাওয়ানের শাহরুখকে মনে করালেন জায়েদ খান

২০১১ সালের ভারতীয় বিজ্ঞান কথাসাহিত্য সুপারহিরো চলচ্চিত্র রাওয়ান মুক্তি পায়। শাহরুখ খান-কারিনা অভিনীত ছবিটির কাহিনি ও পরিচালনা করেছেন অনুভব সিনহা। এই চলচ্চিত্রে শাহরুখ খান দ্বৈত...

আশার বাণী শোনালেন কিম এর বোন

উত্তর কোরিয়ার নেতা কিম জং আনের প্রভাবশালী বোন বলছেন, দক্ষিণ কোরিয়া যদি কোন উস্কানিমূলক পদক্ষেপ না নেয় তাহলে পিয়ংইয়াং সরকার শান্তি আলোচনা আবার শুরু...

জলবায়ু ইস্যুতে বলিষ্ঠ পদক্ষেপের আহ্বান প্রধানমন্ত্রীর

প্রধানমন্ত্রী শেখ হাসিনা জলবায়ু পরিবর্তনজনিত সংকট মোকাবেলায় জোরালো পদক্ষেপ গ্রহণের জন্যে বিশ্ব নেতৃবৃন্দের প্রতি আহ্বান জানিয়েছেন। বিশেষ করে জাতিসংঘ সাধারণ পরিষদের ৭৬তম অধিবেশনে জলবায়ু বিষয়ে...

আবার ক্ষমতায় ফিরছেন ট্রুডো

জাস্টিন ট্রুডোর লিবারেল পার্টি অল্প ব্যবধানে কানাডার নির্বাচনে জয়ী হয়ে ক্ষমতায় ফিরেছে, কিন্তু পার্লামেন্টে সংখ্যাগরিষ্ঠতা অর্জনে ব্যর্থ হয়েছে। এ নিয়ে জাস্টিন ট্রুডো তৃতীয়বারের মতো কানাডার...