সোমবার, ২৭ সেপ্টেম্বর, ২০২১

চীনের দক্ষিণপূর্বে ছড়াচ্ছে ডেল্টা ভ্যারিয়েন্ট

চীনের দক্ষিণপূর্বাঞ্চলীয় প্রদেশ ফুজিয়ানে স্থানীয়ভাবে ছড়ানো কোভিড-১৯ এর নতুন সংক্রমণ একদিনের ব্যবধানে দ্বিগুণেরও বেশি হয়ে দাঁড়িয়েছে।

এ পরিস্থিতিতে ভাইরাসের বিস্তার ঠেকাতে ভ্রমণ নিষেধাজ্ঞাসহ দ্রুত বিভিন্ন পদক্ষেপ নেওয়া হয় বলে মঙ্গলবার জানিয়েছেন স্থানীয় স্বাস্থ্য বিশেষজ্ঞরা।

দেশটির জাতীয় স্বাস্থ্য কমিশন জানিয়েছে, ১৩ সেপ্টেম্বর স্থানীয়ভাবে সংক্রমিত নতুন ৫৯ জন রোগী শনাক্ত হয়েছে, এ সংখ্যা আগেরদিনের ২২ জনের চেয়ে অনেক বেশি। এরা সবাই ফুজিয়ানে থেকেই আক্রান্ত হয়েছে।

বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, উত্তরে ঝেজিয়াং ও দক্ষিণ গুয়াংডংয় প্রদেশের মাঝে থাকা ফুজিয়ানে মাত্র চার দিনে মোট ১০২টি সামাজিক সংক্রমণের খবর পাওয়া গেছে।

১ অক্টোবর থেকে চীনে জাতীয় দিবসের সপ্তাহব্যাপী ছুটি শুরু হবে। গুরুত্বপূর্ণ এই পর্যটন সময় শুরুর আগে সেখানে করোনাভাইরাসের ডেল্টা ভ্যারিয়েন্টের প্রাদুর্ভাব দেখা দিয়েছে।

এর আগে জুলাই থেকে অগাস্টে শেষ অভ্যন্তরীণ প্রাদুর্ভাব ঘটেছিল। তখন ভ্রমণ, পর্যটন, হোটেল-রেস্তোরাঁ ও পরিবহন খাতে এর প্রভাব পড়েছিল।

ফুজিয়ানের পুথিয়ান শহরে প্রথম প্রাদুর্ভাব শুরু হয়। ৩২ লাখ বাসিন্দারা শহরটিতে ১০ সেপ্টেম্বর প্রথম এক করোনাভাইরাস আক্রান্তের কথা জানা যায়। এরপর পুথিয়ানের কিছু রোগীর নমুনা পরীক্ষা করে দেখা যায় তারা অতিসংক্রামক ডেল্ট ভ্যারিয়েন্টে আক্রান্ত।

এরপর ভাইরাসটি উপকূলীয় নৈসর্গিক শহর শামানে ছড়ায়। এখানে ১২ সেপ্টেম্বর একজন রোগী শনাক্ত হওয়ার পরদিন আরও ৩২ জন নতুন আক্রান্ত পাওয়া যায়।

পুথিয়ান ও শামান, উভয় শহরেই ভাইরাস ছড়ানোর উচ্চ ঝুঁকি আছে এমন এলাকাগুলোতে লকডাউন দেওয়া হয়েছে, কিন্ডারগার্টেন, প্রাথমিক ও হাইস্কুলগুলোর অফলাইন ক্লাস বাতিল করা হয়েছে; সিনেমা হল, জিম ও বার বন্ধ করে দেওয়া হয়েছে এবং বাসিন্দাদের প্রয়োজন ছাড়া শহর ছাড়তে নিষেধ করা হয়েছে।

সোমবার রাতে শামানের স্বাস্থ্য কর্তৃপক্ষ জানিয়েছে, শামান ক্লাস্টারের প্রথম রোগী পুথিয়ানের এক আক্রান্তের ঘনিষ্ঠ সংস্পর্শে ছিল।

তবে ২০২০ সালের প্রথমদিকে চীনে যেমনটি দেখা গিয়েছিল শহরব্যাপী তেমন কঠোর লকডাউন এখনও এখানে জারি করা হয়নি।

সর্বাধিক পঠিত

সর্বশেষ খবর

আরও খবর

মৃত্যুদণ্ড-অঙ্গচ্ছেদের শাস্তি ফেরাচ্ছে তালেবান

তালেবানের কুখ্যাত ধর্মীয় পুলিশের প্রধান মোল্লা নুরুউদ্দিন তোরাবি বলেছেন, আফগানিস্তানে চরম শাস্তি হিসেবে মৃত্যুদণ্ড ও অঙ্গচ্ছেদ করার বিষয়টি ফের কার্যকর করা হবে। তিনি এখন...

আশার বাণী শোনালেন কিম এর বোন

উত্তর কোরিয়ার নেতা কিম জং আনের প্রভাবশালী বোন বলছেন, দক্ষিণ কোরিয়া যদি কোন উস্কানিমূলক পদক্ষেপ না নেয় তাহলে পিয়ংইয়াং সরকার শান্তি আলোচনা আবার শুরু...

আবার ক্ষমতায় ফিরছেন ট্রুডো

জাস্টিন ট্রুডোর লিবারেল পার্টি অল্প ব্যবধানে কানাডার নির্বাচনে জয়ী হয়ে ক্ষমতায় ফিরেছে, কিন্তু পার্লামেন্টে সংখ্যাগরিষ্ঠতা অর্জনে ব্যর্থ হয়েছে। এ নিয়ে জাস্টিন ট্রুডো তৃতীয়বারের মতো কানাডার...

পাকিস্তানে ক্রিকেট দল পাঠানোর প্রস্তাব নাকচ বাংলাদেশের

একের পর এক বিভিন্ন দেশের সফর বাতিলের পর পাকিস্তানের ক্রিকেট যখন সংকটের মুখে, তখন পাকিস্তান ক্রিকেট বোর্ড আমন্ত্রণ জানিয়ে যোগাযোগ করেছিল বাংলাদেশের সঙ্গে। কিন্তু...

জালিয়াতির অভিযোগের মধ্যেই জয়ের পথে ইউনাইটেড রাশিয়া পার্টি

সমর্থন কমে গেলেও প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের ইউনাইটেড রাশিয়া পার্টি দেশটির পার্লামেন্ট নির্বাচনে আরেক দফা বড় বিজয়ের পথে এগিয়ে যাচ্ছে। রবিবার সন্ধ্যায় ভোটগ্রহণ শেষ হওয়ার কয়েক...