সোমবার, ১৪ জুন, ২০২১

দুর্ভিক্ষের মুখে মাদাগাস্কার, পোকা-পাতা খেয়ে বাঁচার আপ্রাণ চেষ্টা

- Advertisement -

দুর্ভিক্ষের দ্বারপ্রান্তে আফ্রিকার দক্ষিণ পূর্বের দ্বীপরাষ্ট্র মাদাগাস্কার। মালাগাসি নামেও পরিচিত দেশটিতে ক্রমাগত অনাবৃষ্টি, বালিঝড়ে নষ্ট হয়ে গেছে ফসল। এতে জীবন বাঁচাতে একপ্রকার বাধ্য হয়ে মানুষ গাছের লতাপাতা এবং পোকামাকড় খাচ্ছে। জাতিসংঘের বিশ্ব খাদ্য কর্মসূচী বা ডব্লিউএফপি-র পক্ষ থেকে এই তথ্য জানানো হয়েছে। 

শুক্রবার ডব্লিউএফপি-র গ্লোবাল অপারেশনের সিনিয়র ডিরেক্টর আমের দাওদি সতর্ক করে বলেন, মালাগাসির শিশুরা বিপদে, বিশেষ করে যাদের বয়স পাঁচ বছরের কম তাদের অপুষ্টির হার ‘উদ্বেগজনক মাত্রায়’ পৌঁছেছে।

আরও পড়ুন: মৃত্যুপুরী দিল্লি, লাশ দাফনের জায়গাও ‘ফুরিয়ে আসছে’

দেশটির রাজধানী অ্যান্তানানারিভো থেকে ভিডিওলিংকে দাওদি জাতিসংঘের ব্রিফিংয়ে বলেন, তিনি দেশটির এক গ্রাম পরিদর্শন করেছেন। যেখানে মানুষকে বেঁচে থাকার জন্য ‘ভয়ানক’ ব্যবস্থা গ্রহণ করেছে। তারা পোকামাকড়, কাঁচা ক্যাকটাস ফল এবং বন্য পাতা খাচ্ছে।

তিনি আরও বলেন, খাদ্যের উৎসের প্রায় পুরোপুরি বিলীন হওয়ার দক্ষিণ মাদাগাস্কারে দুর্ভিক্ষের কবলে।

”আমি দেখেছি… অনাহার এবং পুষ্টিহীনতায় ভোগা শিশুদের ভয়াবহ চিত্র। এবং এতে শুধু শিশুরাই নয়- মা, বাবা এবং ঐ গ্রামের লোকজন যা আমরা পরিদর্শন করেছিলাম। এমন দৃশ্য পুরো বিশ্বেই আমি বেশ কিছু সময় দেখিনি।”

ছবি সংগৃহীত

দেশটির এক নারী আল জাজিরাকে বলেন, আমার সন্তানরা তিন দিন থেকে কিছু খেতে পারেনি এবং এরপর মারা যায়। কেননা আমি তাদের মা হিসেবে কোন খাবার জোগাড় করতে পারিনি। আমি নিশ্চিত এটা অন্য কিছু নয়, কোন রোগ নয় এটা দুর্ভিক্ষের কারণে।

আরও পড়ুন: মহানবীকে ‘ব্যঙ্গ’, ইরানে দুই ব্যক্তির মৃত্যুদণ্ড

২০২১ সালের মার্চ মাস পর্যন্ত এই চার মাসে দেশটিতে পাঁচ বছরের কম বয়সী শিশুদের অপুষ্টিহীনতার হার ৯ শতাংশ থেকে বেড়ে প্রায় দ্বিগুণ ১৬ শতাংশ হয়েছে। এছাড়া গত পাঁচ বছর ধরে চলা খরা এই বছরে আরও বেড়েছে।

দেশটির অন্তত সাড়ে ১৩ লাখ লোকের এইমুহূর্তে খাদ্য সহায়তা দরকার কিন্তু ডব্লিউএফপি সাড়ে সাত লাখ লোকের ব্যবস্থা করতে পেরেছে।

আরও পড়ুন: ‘ভারতে দৈনিক আক্রান্ত ১০ লাখ, মৃত্যু ৫৬০০ হওয়ার শঙ্কা’

এমতাবস্থায় ডব্লিউএফপি জানিয়েছে, দেশটির মানুষের জীবন বাঁচাতে পরবর্তী ছয় মাসের মধ্যে তাদের ৭৪ মিলিয়ন ডলার দরকার।

প্রায় দুই কোটি ৬০ লাখ জনসংখ্যার আফ্রিকার এই গরীব দেশটিতে স্বাস্থ্যসেবা থেকে শুরু করে শিক্ষা, চাকুরি ব্যবস্থা সবকিছুতেই ধুঁকছে। সেইসঙ্গে রয়েছে প্রাকৃতিক দুর্যোগ। আল জাজিরা, ইউএন।

- Advertisement -

সর্বাধিক পঠিত

সর্বশেষ খবর

আরও খবর

নেতানিয়াহুর বিদায়ঘণ্টা, জেরুজালেমে উল্লাস

আজ রবিবারই ইসরায়েলের দীর্ঘ ১২ বছরের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর প্রধানমন্ত্রীত্বের অবসান ঘটতে যাচ্ছে। পার্লামেন্টে ভোটের মাধ্যমে নতুন সরকার গঠিত হবে। এদিকে এনিয়ে নেতানিয়াহুর বিরোধীরা...

করোনা দেবীর মন্দিরটি ভেঙে গুড়িয়ে দেয়া হলো

করোনাভাইরাসে বিপর্যস্ত পুরো ভারত। দেশটিতে দিনদিন বেড়েই চলছে মৃত্যু। কিন্তু এরই মধ্যে ভারতে বিভিন্ন ঘটনা শিরোনাম হচ্ছে খবরের। যেমনটি হলো 'করোনা দেবীর মন্দির' নিয়ে। তৈরির...

সিরিয়ায় হাসপাতালে ক্ষেপণাস্ত্র হামলা, নিহত ১৮

সিরিয়ায় একটি হাসপাতালে ক্ষেপণাস্ত্র হামলা হয়েছে। এতে ১৮ জন নিহত হয়েছেন। আহত হয়েছেন ৩৩ জন। আলেপ্পো প্রদেশের সীমান্তবর্তী আফরিন শহরের এ ঘটনা ঘটে। লেবাননের আল-মায়াদিন...

শাস্তির মুখোমুখি নেতানিয়াহু, ১০ বছরের জেলের অপেক্ষা

দখলদার ইসরায়েলি রাষ্ট্রের বিদায়ী প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর ১০ বছরের কারাদণ্ড হতে পারে। তার বিরুদ্ধে ঘুষ, জালিয়াতি এবং বিশ্বাসভঙ্গের অভিযোগ আনা হয়েছে। বিবিসির খবরে বলা হয়,...

প্রেসিডেন্টকে চড় মারার সাজা ৪ মাসের জেল

ফরাসি প্রেসিডেন্ট এমান্যুয়েল ম্যাক্রোঁকে চড় মারার অভিযোগে অভিযুক্তকে চার মাসের জেল দিয়েছে দেশটির স্থানীয় এক আদালত। অবশ্য অভিযুক্ত যুবক ড্যামিয়েন ট্যারেলকে ১৮ মাসের প্রেসিডেন্টকে...