ভারতে কন্ডম ব্যবহার নিয়ে ভয়াবহ চিত্র

ছবি সংগৃহীত

জনসংখ্যা নিয়ন্ত্রণ, অবাঞ্ছিত গর্ভধারণ এড়াতে, সুস্থ যৌনস্বাস্থ্য বজায় রাখতে কন্ডমের ব্যবহার অত্যন্ত গুরুত্বপূর্ণ। তবে ভারতে কন্ডম ব্যবহার নিয়ে উঠে এলো ভয়াবহ চিত্র। সম্প্রতি দেশটিতে ‘কন্ডম অ্যালায়েন্স’ নামে একটি দলের তৈরি ‘কন্ডমোলজি’ সমীক্ষায় উঠে এসেছে দেশটির নাগরিকদের মধ্যে কন্ডম ব্যবহারের অনিচ্ছার কথা।

ভারতীয় সংবাদমাধ্যমের খবরে বলা হয়েছে, ‘কনজিউমার, কন্ডম অ্যান্ড সাইকোলজি’— এই তিনটি শব্দ থেকেই তৈরি হয়েছে ‘কন্ডমোলজি’। শুধু পরিসংখ্যান নয়, কন্ডম নিয়ে সামাজিক এবং ব্যক্তিগত মনস্তত্ব কী ভাবে কাজ করে, তাও উঠে এসেছে এই সমীক্ষায়।

২০১৪-১৫ সালে দেওয়া ‘ন্যাশনাল ফ্যামিলি হেল্থ সার্ভে ৪’ (এনএফএইচএস ৪)-এর তথ্যের ভিত্তিতে সমীক্ষাটি চালিয়েছে ‘কন্ডম অ্যালায়েন্স’।

আরও পড়ুন: ফিলিস্তিনে গুপ্তহত্যা চালাচ্ছে ইসরায়েল

সমীক্ষায় পাওয়া তথ্যে বলা হয়েছে, ২০ থেকে ২৪ বছরের পুরুষদের মধ্যে যারা যৌন সম্পর্কে লিপ্ত হন, তাদের ৮০ শতাংশই শেষ বার শারীরিক সম্পর্কের সময়ে কন্ডম ব্যবহার করেননি। দেশটিতে কন্ডম ব্যবহারের হার মাত্র ৫ দশমিক ৬ শতাংশ।

রিপোর্টে বলা হয়েছে, ভারতে বিয়ের আগে সহবাসের সময় মাত্র ২৭ শতাংশ পুরুষ এবং ৭ শতাংশ মহিলা কন্ডম ব্যবহার করেছেন। অন্যদিকে দেশের ৮৭ শতাংশ পুরুষ এবং ৯৭ শতাংশ নারী কন্ডম ব্যবহারে আগ্রহী নন।

বিশ্বে এইডস সংক্রমণে ভারতের অবস্থান তৃতীয়। কন্ডম ব্যবহারে অনীহাকেই এইচআইভি সংক্রমণের জন্যও দায়ী করা হয়।